রিলেশনশিপ

অপরকে নিজের প্রতি আকৃষ্ট করার ৭টি টিপস

3 Minute Read

অপরকে নিজের প্রতি আকৃষ্ট করার টিপস

সকলেই কম বেশি চায় যে অপর সকলেই তার প্রতি আকৃষ্ট হোক , তার কথা শুনুক তার প্রশংসা করুক। কিন্তু চাইলেই তো হয় না। সঠিক মনস্তত্ব ও আচরণগত জ্ঞান না থাকার ফলে অনেক সময় ঘটে যায় ঠিক তার উল্টো । অর্থাৎ অন্যেরা আকৃষ্ট হবার বদলে হয়ে যায় বীতশ্রদ্ধ । তাহলে বন্ধুরা এসো জেনে নিই সাতটি টিপস যার দ্বারা আমরা সত্যি সত্যিই অপরের হৃদয়ে স্থান করে নিতে পারবো।

১) কথা মন দিয়ে শোনো :-

প্রত্যেকেই চায় তার কথা কেউ মন দিয়ে শুনুক। এই সাইকোলোজিটি যদি তোমার জানা থাকে , তবে তুমি যে কারো ভরসার মানুষ ও প্রিয়জন হয়ে উঠতে পারো। কেউ কথা বললে তার বক্তব্য বিষয়ের প্রতি আগ্রহ দেখাতে হবে। সেও মনের কথা বলতে পেরে তোমার ওপর ভরসা রাখতে শুরু করবে। মানুষ ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা শুরুর আগে শুধু কথা বলেই অনেকটা সুস্থ হয়ে যায় – কারণ ডাক্তার নিজের পছন্দের বিষয় বলতে থাকেন না , রোগীর কথা সব শোনেন । তুমিও হয়ে ওঠো আগ্রহী শ্রোতা – আর দেখো ম্যাজিক কী হয় ।

২) সহমত পোষণ করো :-

কারো কথা শোনার সময় দেখবে তার বক্তব্যের সঙ্গে সঙ্গে সে কিছু যুক্তি খাড়া করছে । তোমার মনে হতেই পারে যে, সেই যুক্তিগুলো সঠিক নয়। কিন্তু তুমি যদি তাকে থামিয়ে দিয়ে বিরুদ্ধ মত পোষণ করো তবে প্রথমেই তার বিরাগভাজন হয়ে উঠবে। যদি তুমি তার যুক্তিটা মেনে নিয়ে পরে বুঝিয়ে দাও কোথায় যুক্তিতে ভুল আছে, তাহলে সেও তোমার মতকেই সমর্থন করবে। তোমার মত অন্যদের ওপর চাপিয়ে দেওয়ার কোনো প্রয়োজন নেই তুমি শুধু তার মতামত নিয়েই কথা বলবে, সে তোমার প্রতি আকৃষ্ট হবেই হবে।

জেনে নাও : চুমু খাওয়ার ১০ টি উপকারিতা

৩) আগ্রহের বিষয়ে কথা বলো :-

দেখবে একজন দোকানদার ক্রেতার আগ্রহকে বোঝার চেষ্টা করে এবং সেই অনুযায়ী জিনিস ক্রেতাকে দেখায়। তেমনটি বক্তার আগ্রহের বিষয় নিয়ে যদি কথা বলো দেখবে সে অনর্গল কথা বলতে থাকবে তার পছন্দের বিষয়ে । তার ভালোলাগা বিষয়ে কথা বলতে পেরে ধীরে ধীরে সেও তোমার প্রতি আকৃষ্ট হতে থাকবে ।

৪) প্রশংসা করো :-

প্রত্যেকটি মানুষের কিছু ভালো দিক আর কিছু মন্দ দিক থাকে। তুমি সামনের মানুষটির ভালো দিক এর প্রশংসা করো। জেনে রাখো প্রতিটি মানুষ -ই নিজের প্রশংসা শুনতে ভালোবাসে। তবে মনে রাখতে হবে প্রশংসা করতে গিয়ে মিথ্যে বলে তাকে তাচ্ছিল্য করা যাবে না।
অপরের কোনো বিষয় তোমার অপছন্দ হতেই পারে। সে ক্ষেত্রে সেটা খুব জরুরি হলে বুঝিয়ে বলতে হবে যে , বিষয়টি ব্যক্তিগতভাবে তোমার পছন্দ নয় কিন্তু তার ক্ষেত্রে সেটা কৃতিত্বের বিষয়। দেখবে প্রশংসা শুনে সে তোমার প্রতি আগ্রহী হবেই।

৫) জানা বিষয় থেকে পরামর্শ নাও :-

বাঙালি চরিত্রের একটা বড় বৈশিষ্ট্য হল অযাচিত পরামর্শ দেয়া। তুমি আগ বাড়িয়ে পরামর্শ না দিয়ে যদি তার জানা বিষয়টি সম্পর্কে তার কাছে কিছু জেনে নাও দেখবে সে আগ্রহী হয়ে তোমাকে পরামর্শ দেবে। যে, যে বিষয় জানে বা ভালোবাসে সে সে বিষয়ে বলতে ও পরামর্শ দিতে ভালোবাসে। তাই সামনের মানুষটির পরামর্শ নাও ,তাতে সে তোমার প্রতি আগ্রহী হবে।

৬) অপ্রিয় বিষয় এড়িয়ে যাও:-

কোনো মানুষের অনেক বিষয়ই অপ্রিয় হতে পারে। হোক না সে কোনো ঘটনা , খাবার বা আলোচ্য বিষয়। তুমি তার মনোভাব জেনে নিয়ে তার অপছন্দের বিষয়ে যদি কথা না তোলো সে তোমার প্রতি ইতিবাচক মনোভাব নেবে। তাই কথা বলার সময় অপরের অপছন্দের বিষয় এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

৭) সর্বদা ইতিবাচক থাকো :-

সর্বদা মুখে হাসি রাখবে আর ইতিবাচক মনোভাবের পরিচয় দেবে। প্রতিটি মানুষই সেইসব মানুষকে বেশি পছন্দ করে যারা ইতিবাচক মনোভাবের অধিকারি। ঠিক উল্টোভাবে দেখবে যারা সর্বদা নেগেটিভ কথা বলে বা হতাশা সঞ্চারিত করে তাদের কেউ পছন্দ করে না । তাই নিজেকে পজিটিভ রাখো আর অপরের মধ্যে সেই মানসিকতা ছড়িয়ে দাও। দেখবে ম্যাজিকের মতই তুমি সবার প্রিয় ব্যক্তি হয়ে উঠেছো ।

তাহলে বন্ধুরা আশা করি এই সাতটি টিপস মাথায় রেখে অপরের সঙ্গে মিশবে আর তাদের প্রিয়পাত্র হয়ে উঠতে পারবে তুমি। লেখাটি বিন্দুমাত্রও যদি ভালো লেগে থাকে তবে বন্ধুদের শেয়ার করো। আমাদের ফেসবুক পেজ এর সঙ্গে থেকো। খুব ভালো থাকবে এই আশা রাখি।

This Article Is Written By Kishore Majumder

Share
PreronaJibon