শিক্ষা ও জীবন

পরীক্ষার সময় নিজেকে সুস্থ রাখতে কি করবে।জেনে নাও কিছু টিপস

2 Minute Read

সামনে পরীক্ষা। মানসিক চাপ এবং উৎকণ্ঠা দুটোই চুড়ান্ত পর্যায়ে। জানি এই মুহূর্তে তোমরা নাওয়া খাওয়া ভুলে সারাক্ষণ পড়ার মধ্যে ডুবে রয়েছো। কিন্তু নিজের শরীরের দিকেও তো খেয়াল রাখতে হবে।

কি খাচ্ছ ,কতটা বিশ্রাম নিচ্ছ, পরীক্ষায় ভালো ফল করতে সেটা দেখাও তো জরুরি। গবেষণায় জানা গিয়েছে আমাদের খাদ্যাভ্যাস আমাদের মেজাজকে প্রভাবিত করে। তাই যেসব খাবার খেলে ক্লান্তি আসবে না ,মস্তিস্ক চনমনে থাকবে , একাগ্রতা বাড়বে সেই সব সুষম খাবারের দিকে মনোযোগী হওয়া উচিত।

তাই পরীক্ষার সময় নিজেকে সুস্থ রাখতে কি কি করবে ,কি করবে না আজ জানব সেই বিষয়গুলি –

-: পরীক্ষার সময় সুস্থ থাকতে হলে যা করতে হবে :-

১. খাবারে পর্যাপ্ত পরিমানে তাজা ফলমূল ও সবজি রাখতে হবে। গাজর ,ব্রকোলি ,বাদাম , ছোলা , ডাল ,আপেল ,আঙ্গুর ,সয়াবিন ,ওটস ,ডিম , সবুজ পাতাযুক্ত সবজি যাতে প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন সি রয়েছে সেই সব খাদ্য যেন খাদ্যতালিকায় থাকে। এগুলো মস্তিষ্কের ক্ষতির মাত্রা কমিয়ে দেয় ,শরীরকে সুস্থ ও তাজা রাখে।

২. সকালের ব্রেকফাস্ট যেন পুষ্টিকর হয়। যেমন রুটি , কলা ,ডিমের কুসুম , একবাটি সবজি ইত্যাদি।

৩. ওমেগা ৩ সমৃদ্ধ খাবার যেমন মাছ ,সূর্যমুখী তেল ,ডিম , মেথি ,ডাল ,আখরোট খেতে হবে। এতে মস্তিক তীক্ষ্ণ হবে এবং স্মরণ শক্তি বৃদ্ধি পাবে।

৪. রাতে ঘুমোনোর আগে ভারী খাবার খাওয়া থেকে নিজেকে দূরে রাখতে হবে। কারণ ভারী খাবার খেলে রাতের ঘুম ভালো হয় না এবং মস্তিষ্ক ঠিকমতো কাজ করতে পারে না। তাই রাতে বিশেষ করে পরীক্ষার রাতে ঘুমোনোর তিন ঘন্টা আগে খাবার খেয়ে নিতে হবে। রাত ৮ টা – সাড়ে ৮ টার মধ্যে খেয়ে নিতে পারলে ভালো হয়। রাতে খিদে পেলে লস্যি বা মিল্ক শেক খাওয়া যেতে পারে।

৫. অন্তত ৬ থেকে ৭ ঘন্টা ঘুমোতেই হবে। কারণ মস্তিষ্ক সুস্থ রাখতে ঘুম জরুরি।

৬. পরীক্ষার সময় শরীরকে হাইড্রেটেড বা আদ্র রাখা খুবই জরুরি তাই তেষ্টা না পেলেও বেশি করে জল পান করা উচিত। এইজন্য পড়ার সময় হাতের কাছে এক লিটার জলের বোতল রাখা দরকার।

৭. চা বা কফির মতো উত্তেজক পানীয় এইসময় বেশি না খাওয়াই ভালো। তবে গ্রীন টি খাওয়া যেতে পারে। কারণ গ্রীন টি তে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের কর্মক্ষমতা বাড়ায় এবং মনোযোগী করে তোলে।

৮. টানা কয়েক ঘন্টা পড়বে না। মাঝে একটু গ্যাপ নাও। একটু বাইরে হাটাহাটি করো , গান শোনো , যদি সম্ভব হয় কয়েকটি ব্যায়াম করতে পারো। মেডিটেশন সবথেকে কার্যকরী মেথড এটা করতে পারলে শরীর ও মন দুটোই সুস্থ থাকবে।

-: পরীক্ষার সময় কি কি করবে না :-

১. মশলাদার খাবার খাওয়া ঠিক হবে না। কারণ এই জাতীয় খাবার পুষ্টিকর নয়। এতে পেটের সমস্যা হতে পারে।

২. পরীক্ষার সময় মিষ্টিজাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। কারণ সুগারের আধিক্য মানুষের শরীরে অ্যাসিড এর পরিমান বাড়িয়ে দেয় এতে করে আলসেমি চলে আসতে পারে।

৩. পরীক্ষার সময়গুলোতে চর্বিজাতীয় খাবার যা সহজে হজম হয় না – এমন খাদ্য খাওয়া থেকে নিজেকে দূরে রাখতে হবে।

৪. বাইরের খাবার একেবারেই এড়িয়ে চলতে হবে।

আশা করি আমাদের দেওয়া এই তথ্যগুলি তোমাদের কাজে লাগবে, আর এই ধরনের লেখার আপডেট পেতে নিচের বেল আইকনে ক্লিক করে আমাদের ওয়েবসাইটের সমস্ত নোটিফিকেশন নিজের মোবাইলে পেয়ে যাও। আমাদের সাথে যুক্ত থাকতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।

Share
PreronaJibon